Thursday, August 15, 2019

ফ্রীল্যানসিং কিভাবে এবং কোথা থেকে শুরু করবেন?

ফ্রীল্যানসিং কিভাবে এবং কোথা থেকে শুরু করবেন?
শুরুটা সবসময় কঠিন, আজ করবো কাল করবো বলে অনেকে শুরুই করতে পারে না। তবে বিষয়টা সিম্পল, আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তবে আপনাকে ভাল কাজ জানতে হবে আর ভালো কাজ জানার জন্য দরকার ভালো প্রশিক্ষণ ও চর্চা। সেক্ষেত্রে আপনি বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র কিংবা অভিজ্ঞ ফ্রীলান্সার / ট্রেইনারের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে শুরু করতে পারেন, যে প্রশিক্ষণ কেন্দ্র কিংবা ফ্রীলান্সার / ট্রেইনারের কাছ থেকে শেখা শুরু করবেন, আগে তাদের সম্পর্কে ভালো করে জানুন।
্রশিক্ষণ কেন্দ্র ভালো, তবুও শিখতে পারছেন না কিংবা আপনার ট্রেইনার ভালো, তবুও শিখতে পারছেন না এর কারণ হলো আপনার শেখার প্রতি অনীহা ও চেষ্টার অভাব।
আবার গুগলে রিসার্চ করে করে এবং ইউটুবে ভিডিও টিউটোরিয়াল দেখে দেখে শুরু করতে পারেন, অনেকেই এই ভাবে চর্চা করে সফল হয়েছেন, কিন্তু সঠিক গাইড-লাইন না পাওয়ার কারণে বেশির ভাগ আগ্রহী ও মেধাবী ছেলে - মেয়েরা হতাশ হয়ে পড়ে এবং একটা সময় তারা এই ফ্রীল্যানসিং প্লাটফ্রম থেকে হারিয়ে যায়। তাই আমি বলি সঠিক একজন মেন্টর খুজে বের করুন যিনি আপনাকে সফল হতে হেল্প করবে। উদ্দেশ্য একটাই যেভাবে হোক দক্ষতা অর্জন করে ফ্রীল্যানসিং প্লাটফ্রম এ সফল হয়ে দেশ ও দশের সেবা করা।
তবে অবশ্যই আপনাকে আরও একটি বিষয় খেয়াল রাখতে হবে। সেটি হচ্ছে আপনি কোন বিষয়ে ভালো, কোন বিষয়ে আপনার প্রতিভা রয়েছে সেটি আপনাকেই যাচাই করতে হবে। অর্থাৎ আপনি যে ফিল্ডে বেশি আগ্রহী, সে ফিল্ড ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসেবে বেছে নেয়াই উত্তম। আপনার কোডিং ভালো লাগলে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, এন্ড্রয়েড ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কিংবা গেম ডেভেলপমেন্ট বেছে নিতে পারেন।
আবার আকাআকি ভালো লাগলে, অর্থাৎ গ্রাফিক নিয়ে আগ্রহ থাকলে লোগো ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, মোশন গ্রাফিক ডিজাইন, ব্যানার ডিজাইন, ভিডিও এডিটিং বেছে নিতে পারেন।
লেখালেখির অভ্যাস থাকলে কন্টেন্ট রাইটিং, রিপোর্ট রাইটিং, ওয়েব কন্টেন্ট রাইটিং বেছে নিতে পারেন। আবার এসইও, এসএমএম, ফেইসবুক মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং নিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন।
এরকম ভাবে মিউজিক, ফটোগ্রাফি ভালো লাগলে সেটা নিয়েও ফ্রিল্যান্সিং করতে পারবেন। মূলত কোন সেক্টর নিয়ে কাজ করবেন সেটার উত্তর আপনি নিজেই জানেন, আর এই উত্তর বের করতে হলে আপনাকে বেশ কিছুদিন Google and Youtube এ সার্চ-রিসার্চ করতে হবে।
এই পৃথিবীতে একজন ব্যক্তিই আছে যিনি আপনাকে নিঃস্বার্থ সাহায্য করবে এবং আপনাকে সফলতা এনে দিবে, আর সেই ব্যক্তিটা হচ্ছে আপনি নিজেই।

No comments:

Post a Comment