Friday, August 2, 2019

কিভাবে লিখবো কভার লেটার কিংবা বায়ার রিকুয়েস্ট?

কিভাবে লিখবো কভার লেটার কিংবা বায়ার রিকুয়েস্ট?


কভার লেটার কপি পেস্ট থেকে দূরে থাকুন। সেম ফর বায়ার রিকুয়েস্ট। জব টা পড়ুন, ভালো মন্দ বুঝুন। তার পর বায়ার কে একটা কথোপকথনের মাধ্যমে রিপ্লে দিন। যদি এই কষ্ট টা করতে না চান তবে কোটি টাকা দিয়ে আইটি ফার্ম খুলুন। যা করার কর্মচারীরাই করবে।  

আসলে যখন একজন বায়ার কোন জব পোস্ট করে, সে চায় জব টা সবাই পড়ুক। আর সেই মতো উত্তর দিক। ধরুন আপনি একটা আলমারি বানাবেন। দোকানে গিয়ে বললেন ভাই আমার একটা কাঠের আলমারি চাই, আপনি কি বানাতে পারবেন? দাম কেমন হবে? আর কি কাঠ দিবেন? এর পর দোকানদার শুরু করলো।
হ্যালো স্যার। আমাদের দোকানে আসার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমরা হলাম সেই কাঠের দোকান যা কিনা ১৯৫০ সাল থেকে এক টানা আলমারি বানাচ্ছি। আমাদের দোকানের চার পাশে কোন ময়লা নেই, আমরা পরিবেশ বান্ধব আর আমাদের দোকানে এসি ও আছে! আমাদের আছে ১০ জন দক্ষ মিস্ত্রী যারা কিনা খুব নিপুন ভাবে কাঠের কাজ কোরে থাকে। দয়া কোরে আপনার কাজ টা আমাকে দিন। আমরা আপনাকে পুরো পুরি সন্তুষ্ট করবো ইনশা আল্লাহ।
ইতি,
বরকত মিয়া।
এখন বলেন তাকে ঠাটায় থাপ্পড় মাড়তে ইচ্ছে করবে কিনা? আপনাদের সবার কপি পেস্ট আর নিজের ঢোল পেটানর হিরিক দেখে বায়ার দের ও সেইম মনে হয়। তা না হলে লিখতনা কথার মাঝে "আমি পড়েছি" বা "আগ্রহী" এই শব্দ যুক্ত করো যেন আমি বুঝি তুমি আমার লিখাটা পড়েছ। কারণ আপনারা কেউই তা পড়েন না আর কপি পেস্ট রিপ্লে দেন। কারণ এই সেম রিপ্লে আরও ২০ জন দিছে যা আপনি দিছেন।  

আগে হয় তো এই কপি পেস্ট বা বড় সুন্দর পরিপাটি লেটার দিয়ে কাজ পাওয়া যেত। কিন্তু এখন আর যায় না। কারণ গাধারাই এই কাজ বেশি করে নাবুঝে।

তাই লিখাটা এমন হতে পারতো,

বায়ারঃ "আমার একটা কাঠের আলমারি চাই, আপনি কি বানাতে পারবেন? দাম কেমন হবে? আর কি কাঠ দিবেন?"
সেলারঃ "আমাদের ভিশন ভালো লেগেছে আপনি এখানে কাজের জন্য এসেছেন ( এই গুন গান এর লাইন চেষ্টা করবেন হাফ লাইনের মধ্যে শেষ করতে। ৩ লাইন গুনগান কেউ পড়বে না)।

আচ্ছা স্যার বা বন্ধু বা ভাই, আমরা তো অনেক ধরণের আলমারি সেল করি, আপনার কেমন লাগবে? ওকে, আমাকে হেল্প করতে দিন। আপনার বাসার রুম টা কতো স্কয়ারফিট? রুম টা যদি বড় হয় তাহলে তিন পাল্লার আলমারি নিতে পারেন। এটায় জায়গা বেশি কিন্তু খরচ সেই তুলনায় কম পড়বে। আমরা আপনাদের বাসার ডেকরেশান এর সাথে মিল রেখে কারুকাজ ও রং করতে পারবো। তবে আপনি চাইলে দুই পাল্লার ও নিতে পারেন। আজকাল এটাও অনেক আভিজাত। জায়গা কম নেয় আর যেহেতু আমারা প্রায় গত ৫ বছর ধরে এই ব্যাবসা সুনামের সাথে করছি, তাই আমরা বেস্ট সাজেশান দিতে পারবো কোন আলমারি টা আপনার বাসার জন্য বেস্ট হবে। (নিজের ঢোল কিন্তু পিটায় ফেললেন। কারণ শুরুতেই আমার হ্যান আছে, ত্যান আছে, ১০ বছরের অভিজ্ঞতা আছে, এটা কেউ আজকে আর বিশ্বাস করে না। কারণ এই কথা ১০ বছরের বাচ্চা বলছে কিনা তা জানার কোন উপায় নেই।)

এভাবে তাকে আপনার কাছে আটকে ফেলুন। তার পর বলুন কিছু স্যাম্পল দিয়েছি দেখুন। কিন্তু আমাদের কাছে আরও অনেক স্যাম্পল আছে। আমি আপনার সাথে মেলে এমন কিছু কাজ দিলাম আপনি দেখুন। আর আমরা প্রাইস বা সময় যতই কম বা বেশি নেই, আমরা কিন্তু স্যার/বন্ধু/ভাই কুয়ালিটি নিয়ে কোন কম্প্রমাইস করিনা। কারণ আমরা বিশ্বাস করি কুয়ালিটি আপনাকে আমাকে মনে রাখতে সাহায্য করবে আর আমরা চাই আমাদে ক্রেতাদের মনে জায়গা কোরে নিতে। (কোমলতা দিয়ে মন জয় করবেন, যদিও তা জব টু জব ভ্যারি করবে)।

আমাদের প্রাইস রেঞ্জ এতো। তবে আপনি দয়া কোরে বাকিদের সাথে আমাদের কুয়ালিটি কম্পেয়ার করুন নিশ্চয়ই আপনার এই দামের রেঞ্জ বেশি বোলে মনে হবে না। (এভাবে তাকে মুক্ত কোরে দিন, চাইলে সে অন্য যায়গায় বা দোকানে যেতে পারে। প্লিজ আমাকে হায়ার করুন, প্লিজ আমাকেই কাজ টা দিন এই ধরনের ঘ্যান ঘ্যান করবেন না যা ভিশন বিরক্তিকর। তবে চেষ্টা করবেন প্রাইস এর রেঞ্জ দিতে। একটা ফিক্সড প্রাইস দিলে অনেকে হয়তো কাজ করবেন না। তাকে ইনবক্স এ আসার সুযোগ দিন। একবারে কম প্রাইস থেকে মাঝারি প্রাইস সেট করেন। ইনবক্স এ এলে বায়ার বুঝে প্রাইস চেয়ে ফেলুন )।

তাকে ফ্রি হেল্প অফার করুন। যেমন বলেন কাস্টমার স্যাটিস্ফ্যাকশন আমাদের কাছে সব থেকে বেশি মূল্যবান। তাই আপনি যদি অন্য কোথাও থেকেও বানান, আমি আপনাকে কিছু ফ্রি আডভাইস দিতে পারবো যেন আপনি তার কাছ থেকে বেস্ট সেবা টা বের কোরে নিতে পারেন। (এখানে আপনি বললেন না কিন্তু টিপস কি, কিন্তু আপনি তাকে বুঝালেন আপনি মার্কেটে সেরা বাকিরা ভুদ্দু )

আমাকে আপনার মতামত জানান। আমি এখানেই আছি যে কোন মুক্ত আলোচনার জন্য আপনার আলমারির ব্যাপারে। ধন্যবাদ।"

এটা হল একটা অরগানিক কভার লেটার বা বায়ার রিকুয়েস্ট। এতো এতোই যে লিখতে হবে তা না। তবে সব গুলি হবে একটা থেকে আলাদা। জব বুঝে লেটার। অনেকেই হয়তো মুক বাকাচ্ছেন ধুর কি কয়, এতো কিছু লিখা লাগে নাকি? আমি তো কপি কোরেই কাজ পাই! তবে হয়তো আপনি ভালো কাজ পারেন, আপনার পোর্টফলিও ভালো কিংবা আপনি জাস্ট লাকি, তাই কাজ পান। তবে যদি ঘটে একটু বুদ্ধিও থাকে, বাচ্চা বাচ্চা ও বলতে পারবে না বুঝে এক তোতা পাখির বুলি আওড়ালে আজকের দিনে কেউ কাজ দিবেনা।
আপনাকে শ্রম দিতেই হবে। আর এই যে কথা গুলি বলবেন। এর পর কাজ পাবেন কিন্তু পরে অর্ডার টা ক্যান্সেল হয়ে যাবে কারণ যদি আপনি সেই কাজে দক্ষ না হন। তাই সবার আগে দক্ষতা, তার পরে ইংলিশ আর দেন কমিউনিকেশান। সো, ব্যাপার টা মাথায় রাখবেন।
হ্যাপি ফ্রিল্যান্সিং

No comments:

Post a Comment