Friday, August 2, 2019

গল্পে গল্পে ডাটা সাইন্স

কান হেলাল “আই লাভ মাই হার্ট, মিথিলা” বলতে বলতে যখন ক্লান্ত তখন তার চোঁখের জল মুছে দিতে এগিয়ে এলো বন্ধু হিরো আলম। হিরো সাহেব মস্ত বড় এক গাড়ি নিয়ে কান হেলালের সামনে এসে থামলো। বাংলাদেশের এমন এক গাড়ি যার নাম BMW next100, হিরো সাহেবই প্রথম ক্রেতা। ভাবা যায়! কান হেলালের চোঁখের জল শুকিয়ে হয়ে গেল ছানাবড়। মনের ভেতর তখন জ্বলোচ্ছাস এবং সুনামি শুরু হয়ে গিয়েছে! আর নয়, ‘কান হেলাল’ এবার মনে 'খান হেলাল' হবার বাসনা বুনছে!

আলম সাহেবের কাছে জানতে চাইলো, বন্ধু, প্লিজ বলো, ডিসের ব্যবসা থেকে কিভাবে এই গাড়ি? আলম সাহেব এক অপরূপ হিরো হাসি দিয়ে বলল, কি কচ্ছিস বেটা! ডিশের ব্যবসা! আমি এখন হিরো, ডাটা সাইন্টিস্ট তথা বিজ্ঞানী, মামা। ভ্রু কুঁচকে কান হেলাল বললো, বিজ্ঞানী! এমন কঠিন জিনিস কিভাবে শিখলা? আবারো সেই হিরো হাসি দিয়ে ,বিজ্ঞানী হিরো বললো," কঠিন কি কচছিস মামা! ডাটা সাইন্স শেখা খুব একটা কঠিন নয়, আবার সহজও নয়।" এ কথা শোনার পর কান হেলাল উত্তেজিত হয়ে বললো, আমারও অনেক ইচ্ছে, ডাটা সাইন্টিস্ট হয়ে ডাটার প্রেমে পড়ার মাধ্যমে ডাটা নিয়ে খেলা করার। তাই তুমি দেরি না করে বল, আমি কিভাবে ডাটা সাইন্টিস্ট হতে পারি।

বেশ, বন্ধু, হেলাল তোমার আগ্রহ দেখে ভালো লাগলো। ডাটা সাইন্টিস্ট হতে প্রথমেই জানতে হবে Data Science কি এবং কেন? এরপরেই জানতে হবে Python অথবা R Programming, Machine Learning, Mathematics & Statistic সহ অনেককিছু। কথা শেষ না হতেই, কান হেলালের দিকে তাকিয়ে হিরো বলল, মুখ শুকিয়ে গেলো মনে হয়?" নির্লিপ্ত স্বরে, আশাহত কান হেলাল বলল," আমি আর পারলাম না, বন্ধু।

এত কিছু আমাকে দিয়ে হবে না। হিরো বলল ,"তাহলে শোনো, পরিচিত কোনকিছুর থেকে অপরিচিত কিছু শুনতে প্রথমে কঠিন মনে হয়।" কারণ তুমি ওগুলোতে অভ্যস্ত না। তেমনি এই শব্দগুলোর সাথে যখন পরিচিত হয়ে যাবে, তখন আর কঠিন লাগবে না। কান হেলাল চাঁদের মত একটা হাসি দিল। হিরো আলম আরও বললো," বর্তমানে Data Science এর Value অনেক বেশি, তোমার আমার কল্পনার বাহিরে।" দাঁড়াও তোমাকে একটা তথ্য দেই - ডাটাসাইন্সের (Data Science) বাজার মূল্য ২০১৬ সাল পর্যন্ত ছিলো ১৯.৫ লক্ষ কোটি ডলার যা ২০২১ সালের মধ্যে গিয়ে দাঁড়াবে ১০১.৩৭ লক্ষ কোটি ডলার! এটা তো শুধুমাত্র অনুমান এর
বেশিও হতে পারে। কারণ প্রযুক্তি এগিয়ে যাওয়ার ফলে, এখন সকল ক্ষেত্রে ইনফরমেশন তথা তথ্যের গুরুত্ব বেড়েছে কয়েকগুন। ডাটার এই গুরুত্বের সবচেয়ে বড় উদাহারণ ট্রাম্পের বিজয়। বিশ্বযুদ্ধ, এই যুদ্ধ, সেই যুদ্ধ নানারকমের যুদ্ধের কথা শুনেছো এবং ভবিষ্যতেও হবে। কিন্তু মজার এবং ভয়ঙ্কর বিষয় হলো ভবিষ্যৎ যুদ্ধ হবে ডাটা নিয়ে। কার কাছে কত ডাটা আছে এই নিয়ে, তাই ডাটা সাইন্সের চাহিদা কখনো কমবে না। এছাড়াও বর্তমান চাকরির বাজারে সারাবিশ্বে ডাটা সাইন্সের চাহিদা কয়েকগুন উপরে। “বন্ধু, আমারে আরো গভীরে বলো, আমার শুনতে ভালো লাগছে।” (চলবে…)

আমরা ডাটা সাইন্সের গভীর থেকে গভীরে যাবো, ডাটা সাইন্সের সমুদ্রে ভাসবো, তবে তা পরবর্তি অংশে। আমরা আছি আপনাদের জন্যে, আপনারা থাকছেন তো!
বিশেষ আকর্ষণঃ যে যত চমকপ্রদ প্রশ্ন করতে পারবেন, সেই হবেন সৌভাগ্যবান! তাই কমেন্ট বক্সে আপনার মূল্যবান মন্তব্যটি দিতে ভুলবেন না যেন!

No comments:

Post a Comment