Thursday, August 15, 2019

আমি ই কমার্স ব্যবসা করতে চাই

আমি ই কমার্স ব্যবসা করতে চাই
- ই কমার্স কোন ব্যবসা না। ই কমার্স জাস্ট একটা কাস্টোমার কমিউনিকেশন চ্যানেল।
আপনার আলু বিক্রির ব্যবসাও ইকমার্স হতে পারে (উদাহরণ- চালডাল ডট কম) আবার আপনার হাই টেক ইলেকট্রিক গাড়ি বিক্রির ব্যবসাও ইকমার্স হতে পারে (উদাহরণ টেসলা)
আপনার ব্যবসার আইডিয়া তে এবং সেই ব্যবসা কিভাবে ডেভেলপ করা যায় সেটায় ফোকাস করুন। ইকমার্স যদি সেই ব্যবসার জন্য একটা লজিকাল মুভ হয়, তাহলে ইকমার্স থাকবে। তবে ইকমার্স ব্যপার টা কোন ব্যবসা না।
আমি এফিলিয়েট সাইট বানাতে চাই।
- এফিলিয়েট সাইট বানানো কোন বুদ্ধিমান কথা না। আপনি বানাবেন ওয়েবসাইট। এফিলিয়েট সাইট না। পরে সেই ওয়েবসাইতে যখন ট্রাফিক আসবে, সেই ট্রাফিক কে আপনি মনেটাইজ করতে পারেন এফিলিয়েট মার্কেটিং করে, এড বসিয়ে, ইত্যাদি উপায়ে। এফিলিয়েট মার্কেটিং একটা মনেটাইজেশন স্ট্র্যাটেজি।
- আমি ফ্রিল্যান্সিং করতে চাই।
এটা আগেও বলেছি তবে এখানে আরেকবার বললাম। - ফ্রিল্যান্সিং হল কাজ করার একটা পদ্ধতি। পার্মানেন্ট মাসিক চুক্তি তে কাজ না করে প্রজেক্ট ভিত্তিক পেমেন্ট টাইপ কাজ কেই সাধারণত ফ্রিল্যান্সিং বলে। কাজ করার একটা পদ্ধতি শেখার কিছু নেই।
কখনো কি আপনি কাউকে যেয়ে বলবেন যে আমি মাসিক বেতন এর কাজ শিখতে চাই?
বলবেন না।
কারণ এই কথার কোন মানে নেই।
এক ই ভাবে, আমি ফ্রিল্যান্সিং শিখতে চাই, এই কথার ও কোন মানে নেই।
- আমি অনলাইনে কাজ করতে চাই।
এই কথার ও তেমন কোন মানে নেই। সব কাজ ই অনলাইনে করা যায়। অনলাইন আসলে একটা স্ট্যাটাস (যখন আপনি ইন্টারনেট এর সামনে থাকেন, ওটাকে অনলাইন থাকা বলে)
সামনা সামনি না বসে যখন আপনার কাজ এর মূল অংশ গুলো ইন্টারনেট ব্যবহার করে হয়, সেটা অনলাইন কাজ হয়ে যায়। বর্তমান বিশ্বে প্রায় ৯৯% কাজ ই ইন্টারনেট ব্যবহার করে হয়।
আপনি সাংবাদিক হন আর ব্লগার, সব ই অনলাইন এর কাজ।
২ মিনিট ভাবুন কি বলছেন  অনেক কিছু নিজেই বুঝতে পারবেন।

No comments:

Post a Comment