Sunday, July 28, 2019

Fiverr এর আইডি ভেরিফিকেশন কিভাবে করবেন?

Fiverr এর আইডি ভেরিফিকেশন কিভাবে করবেন

আপনারা সবাই জানেন যে বেশ অনেকদিন ধরেই ফাইবারের আইডি ভেরিফিকেশন চলছে। আগে এটা বেটা মোড বা পরীক্ষাধীন মোডে ছিল এবং একাউণ্ট ভেরিভাই করতে অনেক সময় নিত। কিন্তু এখন এটা ফাইনাল করা হয়েছে, ফলে আইডি ভেফিফিকেশন অনেক নির্ভুল ভাবে হচ্ছে এবং সাথে সাথেই রেজাল্ট দিয়ে দিচ্ছে। তারা ধাপে ধাপে সবার আইডি ভেরিফিকেশন করবে। বিশেষ করে যারা নতুন অ্যাকাউন্ট খুলেছেন  এবং যাদের একাউন্টে সন্দেহ জনক কিছু আছে বলে Fiverr মনে করছে, তাদের একাউণ্ট আগে ভেরিফাই করছে। তবে মনে রাখতে হবে যে, যে কারো একাউন্ট যে কোন সময় ভেরিফাই করার জন্য বলতে  পারে। 
আসলে সবার একাউন্টই এর ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে।তাই আমি বলব এখন থেকে সবার সব প্রস্তুতি নিয়ে রাখা উচিৎ।  কিন্তু দুঃখের বিষয় হচ্ছে বিষয়টা অনেকের কাছে, বিশেষ করে নতুনদের কাছে এখনো ক্লিয়ার না। না জেনে ভেরিফাই করার চেষ্টার ফলে অনেকের এ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে যাচ্ছে এবং শুধু তাই না অ্যাকাউন্ট ব্যান পর্যন্ত হচ্ছে।আসলে বিষয়টি খুবই ইজি, এবং একটু মাথা ঠান্ডা করে ট্রাই করলে, সহজেই ১/২ মিনিটেই একাউন্ট ভেরিফাই করা সম্ভব। 
একাউণ্ট কখন ভেরিফাই করব?
আপনার একাউন্টে  নিচের মত কোন মেসেজ দেখেন তখন আপনাকে একাউন্ট ভেরিফাই করতে হবে।
Verify your id
মেসেজ না আসলে  আগ বাড়িয়ে একাউন্ট ভেরিফাই করার কোন দরকার নেই। একাউন্ট ভেরিফাই করার জন্য আপনি ১৪ দিন সময় পাবেন। এই সময়ের ভেতরে আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে। যদি ১৪ দিন এর ভিতরে একাউন্ট ভেরিফাই করতে ব্যর্থ হন, অথবা ভুল ভাবে একাধিকবার একাউন্ট ভেরিফাই করার চেষ্টা করেন, তবে আপনার অ্যাকাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে যাবে। একাউন্ট রেস্ট্রিক্টেড হয়ে গেলেও, আপনি একাউণ্টে ঢুকতে পারবেন, তবে কোন বায়ার আপনাকে নতুন অর্ডার করতে পারবে না, বা মেসেজ দিতে পারবে না। তবে আপনি আপনার চালু অর্ডারগুলো ডেলিভারি দিতে পারবেন এবং আপনার একাউন্টের ডলার উঠাতে পারবেন 
তবে ভয়ের কোন কারণ নেই, অ্যাকাউন্ট যদি রেস্ট্রিক্টেড হয়েও যায় তবে আপনি সাপোর্টএ যোগাযোগ করলে, তারা আপনাকে আবার সুযোগ দেবে একাউন্ট ভেরিফাই করার। আপনি আপনার তোলা ছবি, তাদের দিয়ে জিজ্ঞেস করতে পারেন, ছবিতে কোন সমস্যা আছে কিনা।  তবে আমি বলব প্রথম সুযোগই অ্যাকাউন্ট  ভেরিফাই করা উচিৎ। কারণ অ্যাকাউন্ট যদি কোন কারনে রেস্ট্রিক্টেড হয়, তবে একাউন্ট ফেরত পেলেও, প্রোফাইলের বেশ ক্ষতি হতে পারে, বিশেষ করে গিগের র‍্যাঙ্ক হারাতে পারে, এমনকি গিগ ডিলিট পর্যন্ত হয়ে যেতে পারে। তাই এই ব্যাপারে সবার সাবধান হওয়া উচিত।
একাউণ্ট ভেরিফাই করতে কি কি লাগে?
একাউন্ট ভেরিফাই করার জন্য আপনাকে তিন ধরনের আইডি কার্ডের  যে কোনো একটির হার্ডকপি থাকতে হবে যথা
১। জাতীয় পরিচয় পত্র (NID)
২। ড্রাইভিং লাইসেন্স (মেয়াদ থাকতে হবে)
৩। পাসপোর্ট (মেয়াদ থাকতে হবে)
 মনে রাখতে হবে কোন ধরনের অনলাইন কপি গ্রহণযোগ্য না। কাজেই অনলাইন কপি দিয়ে চেষ্টা না করাই ভালো। দয়া করে কেউ চালাকি করতে যাবেন না, বিশেষ করে ছবি ইডিট করে বা গলা কাটা আইডি কার্ড বানিয়ে সেটার ছবি তুলে, একাউন্ট ভেরিফাই করার চেষ্টা কখনোই করবেন না। এতে আপনার সাধের অ্যাকাউন্ট চিরদিনের মত হারাতে পারেন। মনে রাখবেন Fiverr আমাদের থেকে অনেক বেশি চালাক। 
একাউণ্ট ভেরিফাই করার ধাপ সমূহ
সবকিছু রেডি থাকলে আপনি অ্যাকাউন্ট ভেরিফাই শুরু করতে পারেন। একাউণ্ট ভেরিফাই করতে আপনাকে মাত্র দুইটি কাজ করতে হবে। 
১। NID/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্টের ছবি সাবমিট করা
২। নিজের সেলফি তুলে সাবমিট করা। 
স্মার্ট ফোনের মাধ্যমে আপনাকে একাউন্ট ভেরিফাই করতে হবে। যদিও আগে পিসি দিয়েও করা যেত, কিন্তু এখন Fiverr স্মার্ট ফোনকেই অগ্রাধিকার দিচ্ছে। একাউণ্ট ভেরিফাই করার জন্য, ভাল রেজুলেসনের ক্যামেরা যুক্ত স্মার্ট ফোন ইউজ করবেন। একাউন্ট খোলার সময় যে মোবাইল নাম্বার দিয়েছিলেন সেটা ব্যাবহার করতে হবে। 
১ম ধাপ
পিসিতে আপনার একাউন্টে লগিন করুন। ভেরিফাই করার মেসেজে ক্লিক করুন। নিচের স্ক্রিনসটের মত একটা মেসেজ আসবে।  আপনি QR কোড স্কান অথবা মোবাইলে মেসেজ এই দুই অপশনের একটি সিলেক্ট করতে পারেন। মোবাইল নাম্বার সিলেক্ট করলে আপনার মোবাইলে একটা মেসেজ আসবে। সেই মেসেজের লিঙ্কে ক্লিক করলে আপনাকে মোবাইলের ডিফল্ট ব্রাউজারে নিয়ে যাবে। অনেক সময় মোবাইলে মেসেজ নাও আসতে পারে। এই ক্ষেত্রে আপনি স্মার্ট ফোনের যে কোন QR কোড স্কানার ইউজ করতে পারেন। পিসি স্ক্রিনে QR কোডের উপর আপনার মোবাইল ধরবেন। QR কোড স্কানার স্কান করে আপনাকে একটা লিঙ্ক শো করবে। সেই লিঙ্কে ক্লিক করলে একই ভাবে আপনাকে মোবাইলের ডিফল্ট ব্রাউজারে নিয়ে যাবে। এর পরে আপনি আপনার ভেরিফিকেসন কমপ্লিট করতে পারবেন। 
২য় ধাপ
 নিচের স্ক্রিনশটের মত অপশন আসতে পারে। 

আপনি কি দিয়ে আইডি ভেরিফাই করবেন সেটা সিলেক্ট করে OK প্রেস করুন।  আপনার NID/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স এর সামনের দিক ক্যামেরার সামনে ধরে ছবি তুলবেন।ওকে প্রেস করবেন। দ্বিতীয় ধাপে আরেকটি অপশন আসবে, সেখানে আপনার সেলফি তুলবেন। ক্যামেরার রেজুলেশন ভাল হতে হবে এবং পর্যাপ্ত আলো থাকতে হবে। যেন আপনার চেহারা ভাল করে বুঝা যায়। আইডির সাথে চেহারার হুবহু মিল না থাকলে সমস্যা নেই। 

তবে একেবারে বিপরীত হলে সমস্যা যেমন মেয়ের প্রফাইলে ছেলের ছবি ইত্যাদি ইত্যাদি। নিচের ছবি খেয়াল করুন, আইডি কার্ডের সাথে ছবি মোটামুটি মিল আছে। সব থেকে ভাল হয় দিনের পর্যাপ্ত আলোতে ছবি তুললে। এবার OK প্রেস করুন। সব ঠিক থাকলে নিচের স্ক্রিন শটের মত একটা মেসেজ আসবে যে আপনার ভেইফিকেশন কমপ্লিট হয়েছে। 
আপনার করনীয়ঃ
১। আপনার NID/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স রেডি রাখুন। NID বা ড্রাইভিং লাইসেন্স না থকলে পাসপোর্ট করতে পারেন। Fiverr এর নিয়ম অনুযায়ী ১৩ বছর বয়স হলেই সে Fiverr এ কাজ করতে পারবে। যেহতু আমাদের দেশে ১৮ বছরের আগের NID বা ড্রাইভিং লাইসেন্স হয় না, তাই পাসপোর্টই ভরসা। 
২। অযথা তাড়াহুড়া করে প্রফাইল চেঞ্জ করবেন না। এতে আপনার রেগুলার বায়াররা বিভ্রান্ত হবে, আপনার সেলসের ক্ষতি হবে। ভাবে চিন্তে চেঞ্জ করেন।
৩। আপনার যদি কোন কিছুই না থাকে তবে আপনার প্রফাইল আপনার নিকট জনের আইডি দিয়ে ভেরিফাই করতে পারবেন। প্রফাইলও সেই ভাবেই সাজাবেন। ছবিও তারটাই দেবেন। প্রফাইলে যদি লোগো থাকে বা আপনার ছবির আভাটার থাকে তবে চেঞ্জ না করলেও চলে (ব্যক্তিগত মত)। ফুল, লতাপাতা, দেশী বিদেশি সুন্দরী মেয়ের ছবি দ্রুত চেঞ্জ করুন। নিকট জনকে দিয়ে প্রফাইল ভেরিফাই করে আপনি শুধু প্রফাইল ইউজ করবেন। অনেকে সফল সেলার আছে যাদের বয়স ১৮ হয়নি। তারা তাদের নিকট আত্মীয় স্বজন যেমন বাবা, ভাই, মা, বনের আইডি দিয়ে একাউন্ট ভেরিফাই করতে পারেন।  তাদের জন্য এটাই বেস্ট। একাউন্টের ইনফরমেশন চেঞ্জ করার জন্য এই লিংকে যান। 
৪। ছবি ইডীট করে বা ক্রপ করে ভুলেও দেবেন না। একসেপ্ট করবে না। ছবি টেবিল বা বিছানার উপর রেখে পর্যাপ্ত আলোতে তুলবেন। যেন সবকিছু ন্যাচারাল মনে হয়। 
৫। একটা আইডী কার্ড দিয়ে একটা একাউন্ট একবারই ভেরিফাই করা যাবে। অন্য একাউণ্টে ভুলেও ইউজ করা যাবে না। 
Fiverr যেভাবে একাউন্ট ভেরিফাই করে
একটা খুব গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করছি। কারন ব্যাপারটা অনেকেই জানে না, বা গুরুত্ত দেয় না। সেটা হচ্ছে Fiverr এর রুলস অনুযায়ী কারো একাউন্ট ব্যান হয়ে গেলে সে আর কখনোই Fiverr এ কাজ করতে পারবে না। অর্থাৎ কোন প্রোফাইল আর কোন দিনই খুলতে পারবে না। এটা শুধু Fiverr না অন্যান্য মার্কেটপ্লেসেরও একই রুলস। আমাদের এই রুলস আগে খুব একটা মানার দরকার পরেনি! কিন্তু এখন থেকে মানতে হবে, কারন Fiverr পর্যায়ক্রমে সব প্রোফাইল ভেরিফাই করছে। কাজেই ভেরিফাই করার পর, একাউন্ট ব্যান হয়ে গেল্‌ সেই NID, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স দিয়ে আর কখনোই অন্য আরকটা আইডি ভেরিফাই করা যাবে না। 
এখন প্রশ্ন হচ্ছে, ফাইবার কিভাবে একটা আইডি ভেরিফাই করে। উত্তর খুব সোজা, সেটা হচ্ছে প্রোফাইল ভেরিফাই করার জন্য NID, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স আপলোড করলে, Fiverr এর রোবট OCR ( Optical character recognition ) এর মাধ্যমে সব কিছু টেক্টট এ রূপান্তর করে ডাটাবেজে সংরক্ষণ করে। ফলে পরবর্তীতে একই আইডি আপলোড করলে সেটা OCR এর মাধ্যমে রিড করে ডাটাবেজ থেকে মিলিয়ে, তারা সাথে সাথে ধরে ফেলে। কাজেই এখন থেকে কোন আইডি ভেরিফাই হয়ে গেলে। সেই NID, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স আর কখনই অন্য আরেকটা প্রোফাইল ভেরিফাই করার কাজে ব্যাবহার করা যাবে না। কাজেই খুব সাবধানে কাজ করতে হবে যেন প্রফাইলের কোন মতেই ব্যান না হয়। আশা করি বিষয়টা সবাই গুরুত্ব সহকারে ভেবে দেখব!
পরিশিষ্ট
ফাইবার এর সব নিয়ম প্রতিনিয়ত চেঞ্জ হয় কাজেই আইডি ভেরিফিকেশন এর নিয়ম যেকোনো সময় পরিবর্তিত হতে পারে বা আপডেট হতে  কাজেই এই লেখা যখন লিখছি অর্থাৎ ১২ই জুলাই ২০১৯ পর্যন্ত এটাই ভেরিফিকেশন এর নিয়ম ছিল সামনে হয়তো এটা পরিবর্তিত হতে পারে। লেটেস্ট আপডেট জানতে এই লিঙ্ক ভিজিট করতে পারেন। এখানে কিভাবে ভেরিফাই করতে হবে সেটা আপ টু ডেট  দেয়া আছে। এবং এটা প্রতিনিয়ত আপডেট হবে। ভেরিফিকেসনের সবকিছু সংক্ষেপে জানতে এই ভিডিও দেখতে পারেন। 
আশা করি আপনি আপনার আইডি সুন্দর ভাবে ভেরিফাই করতে পেরেছেন। কোন প্রশ্ন থাকলে নিচে কমেণ্টে জানাতে পারেন।যথা সাধ্য হেল্প করার চেষ্টা করব।
সবাই ভাল থাকবেন। 
ধন্যবাদ! 

No comments:

Post a Comment