Monday, December 16, 2019

ডোমেইন কি ?

ডোমেইন কি ?
ওয়েরসাইট করতে হলে আপনাকে আপনার ওয়েবসাইটের একটি নাম দিতে হবে। আর ওয়েবসাইটের সেই নামকেই বলা হয় ডোমেইন। যে নামের মাধ্যমে আপনার ওয়েবসাইট লোকজন খুজে পাবে সেটাই হলো ডোমেইন। যেমন আমরা ফেইসবুক কে খুজে পাই www.facebook.com দিয়ে। গুগল কে অমারা খুজেপাই www.google.com দিয়ে। যে নাম দিয়ে আপনার ওয়েবসাইট একজন লোক ভিজিট করবে সেটাই হলো আপনার ওয়েবসাইটের ডোমেইন । ডোমেইন শুধুমাত্র .com দিয়েই হবে সেরকম নয়, বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ডোমেইন লোকজন ব্যবহার করে।
Domain আবার কয়েক ধরনের হয়ে থাকে।
TLD = Top Level Domain । যেমনঃ .com, .org, .net, .info, .pw, .me ইত্যাদি। এগুলো হচ্ছে সর্বোচ্চ লেভেল এর Domain ।
বাংলাদেশের হোস্টিং কোম্পানী সহ বিশ্বের যে সকল হোস্টিং কোম্পানী আছে, তারা বিভন্ন ধরনের হোস্টিং বিক্রি করে। যেমন: শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনতে হবে।
যারা জানে না তারা অনেকেই মনে করেন ডোমেইন হোস্টিং মনে হয় একই জিনিস । অথবা একটা কিনলে ২ টাই পাওয়া য়ায়। না মুলত ডোমেইন এক জিনিস আর হোস্টিং আরেক জিনিস। ২ টাই আপনাকে কিনতে হবে অলাদা আলাদা টাকা দিয়ে। তবে সাধারনত যারা হোস্টিং বিক্র করে তারা ডোমেইন ও বিক্রি করে। আপনি চাইলে একই প্রভাইডারের কাছ থেকে ২ টাই কিনতে পারেন। আবার চাইলে আলাদা কোম্পানীর কাছ থেকেও কিনতে পারেন। তবে আমি বলবো আপনি ডোমেইন এবং হোস্টিং একই কোম্পানীর কাছ থেকে কিনেন তাতে আপনার মেইনটেনেন্সে সুবিধা হবে।
SSL কীঃ
SSL (এসএসএল) হলো Secure Sockets Layer এর সংক্ষিপ্ত রুপ। SSL প্রযুক্তি মূলত ডেভলপ করে নেটস্কেপ। ইন্টারনেটের মাধ্যমে প্রাইভেট ডকুমেন্ট আদান প্রদানের জন্য SSL তৈরি করা হয়। জনপ্রিয় সকল ওয়েব ব্রাউজারই SSL সাপোর্ট করে এবং একান্ত ব্যক্তিগত তথ্য (যেমন ক্রেডিট কার্ড ইনফরমেশন, পাসওয়ার্ড) সুরক্ষার জন্য এসএসএলের ব্যবহার এখন খুবই জনপ্রিয়।
ওয়েবসাইট সিকিউরিটি / SSL এর মাধ্যমে মূলত ওয়েব সার্ভার (হোস্ট) এবং ওয়েব ব্রাওজার (ইউজার) এর মধ্যে একটি ইনক্রাপ্টেড কানেকশন স্থাপিত হয়। ফলে আপনি কোন ওয়েব সার্ভারের সাথে কানেক্টেড হলে তৃতীয় কোন ব্যক্তি আপনাদের কর্মকান্ড বুঝতে পারবে না। সেহেতু SSL আমাদের নিরাপত্তার জন্য খুব বেশি ভুমিকা রাখে।

No comments:

Post a Comment